আবূ দাঊদ শরীফ সম্পূর্ণ খন্ড পিডিএফ ডাউনলোড

5,066 views | Author: | Date: Mar 27, 2016 | Time: 3:46 pm | Category: আবূ দাউদ শরীফ | No Comment

আবূ দাঊদ শরীফ পিডিএফ সম্পূর্ণ খন্ড একত্রে ডাউনলোড

বিসমিল্লাহীর রহমানির রাহীম

আসসালামুআলাইকুম। প্রতিদিনের মত আজও আপনাদের মাঝে হাজির হয়েছি একটি অসাধারণ, অতুলনীয় সহীহ্ হাদীসের কিতাব নিয়ে। হেডিং দেখেই বুঝতে পারছেন যে, আজ আবূ দাঊদ শরীফ সম্পূর্ণ খন্ড পিডিএফ ডাউনলোড করার লিংক শেয়ার করব ইনশআল্লাহ।

আবূ দাঊদ শরীফ

ইমাম আবু দাউদ সুলায়মান ইবনুল আশ’আস আস্-সিজিস্তনী (র)

অনুবাদঃ

অধ্যক্ষ মুহাম্মদ ইয়াকুব শরীফ

ডাঃ আ. ফ. ম আবূ বকর সিদ্দীক

মাওলানা নূর মোহম্মদ

ডাউনলোড করুন
১ম খন্ড
২য় খন্ড
৩য় খন্ড
৪র্থ খন্ড
 

======================================================

এখন চলুন আবূ দাঊদ শরীফ থেকে ‍কিছু হাদীস নগদ পড়ে নিই এবং নগদ সওয়াব লাভ করি 🙂

সুনানে আবূ দাঊদ শরীফ, হাদীস নং ৬৬১- আব্দুল্লাহ ইবনে মুহাম্মদ — জাবের ইবন সামুরা (রা) হতে বর্ণিত। তিনি বলেনঃ নবী করীম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম ইরশাদ করেছেনঃ ফেরেশতারা তাদের প্রতিপালকের দরবারে যেরূপ সারিবদ্ধভাবে দন্ডায়মান হয়ে থাকে তোমরা ঐরূপ কর না কেন? আমরা জিঙ্গেস করি, ফেরেশতারা তাদের প্রতিপালকের দরবারে কিরূপে কাতারবদ্ধ হয়ে দাড়ায়? তিনি বলেনঃ তারা সর্বাগ্রে প্রথম কাতার পূর্ণ করে, অতপর পর্যায়ক্রমে দ্বিতীয় কাতার ইত্যাদি পূর্ণ করে এবং তারা কাতারে দন্ডায়মান হওয়ার সময় পরস্পর মিলে দাড়ায়। (মুসলিম, নাসাঈ, ইবন, মাজা)

সুনানে আবূ দাঊদ শরীফ, হাদীস নং ৬৬২- উছমান ইবন আবু শায়বা — হযরত নুমান ইবন বশরী (রা) হতে বর্ণিত। তিনি বলেনঃ নবী করীম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম সমবেত ব্যক্তিদের নিকট উপস্থিত হয়ে তিনবার বলেনঃ তোমরা তোমাদের কাতার সোজা কর। আল্লাহর শপথ! তোমরা কাতার সোজা করে দন্ডায়মান হবে, অন্যথায় আল্লাহ তোমাদের মধ্যে মতানৈক্য সৃষ্টি করবেন। রাবী বলেন, অতঃপর মুসল্লীদেরকে পরস্পর কাঁধে কাঁধ, পায়ে পা এবং গোড়ালির সাথে গোড়ালি মিলিয়ে দাঁড়াতে দেখেছি।- (নাসাঈ, বুখারী, মুসলিম, তিরমিজী, ইবন মাজা)

সুনানে আবূ দাঊদ শরীফ, হাদীস নং ৬৬৩- মুসা ইবন ইসমাঈল — হযরত নুমান ইবন বশরী (রা) হতে বর্ণিত। তিনি বলেনঃ নবী করীম সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম আমাদেরকে তীরের মত সোজা করে কাতারবদ্ধ করতেন। অতঃপর আমরা তার নিকট হতে তা পূর্ণভাবে শিখবার পর একদা তিনি আগমন করে এক ব্যক্তিকে কাতারচ্যুত অবস্থায় দেখতে পান। তিনি বলেনঃ তোমরা কাতার সোজা করে দাড়াবে। অন্যথায় আল্লাহ তায়ালা তোমাদের মধ্যে বিভেদ সৃষ্টি করে দেবেন।

সুনানে আবূ দাঊদ শরীফ, হাদীস নং ৬৬৪- হান্নাদ ইবনুস সারী— বারআ ইবন আযিব বশরী (রা) হতে বর্ণিত। তিনি বলেনঃ রাসূলূল্লাহ সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লাম নামাযের কাতারের একপ্রান্ত হতে অপর প্রান্তে গিয়ে আমাদের পায়ের গোড়ালি ও বক্ষসমূহ হাতের দ্বারা সোজা করে দিতেন এবং বলতেনঃ তোমাদের কাতার বাঁকা করো না। যদি এরূপ কর তবে তোমাদের মধ্যে মতানৈক্য সৃষ্টি হবে। তিনি আরো বলতেনঃ মহান আল্লাহ এবং তাঁর ফেরেশতাগণ প্রথম কাতাসমূহের উপর রহমত বর্ষণ করে থাকেন- (নাসাঈ)

আবূ দাঊদ শরীফ ডাউনলোড করে নন এখনই।

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!