খুতবাতুল আহকাম – bangla khutbatul ahkam

5,024 views | Author: | Date: Aug 25, 2016 | Time: 12:12 pm | Category: আশরাফ আলী থানভী রহ. | No Comment

খুতবাতুল আহকাম - bangla khutbatul ahkam

খুতবাতুল আহকাম – bangla khutbatul ahkam

বিসমিল্লাহীর রহমানির রাহীম

খুতবাতুল আহকাম – bangla khutbatul ahkam কিতাবটি শেয়ার করতে যাচ্ছি (আলহামদুলিল্লাহ) 🙂 অনেক মুসলিম আলেম ওলামাগণ প্রায় ই নেটে খুতবাতুল আহকাম কিতাবখান খোঁজা-খুজি করে থাকেন। যদিও নেটে বিভিন্ন সাইটে খুতবাতুল আহকাম কিতাবখানা পাওয়া যায়। কিন্তু তা থাকে তিন খন্ডে যার ফলে তিনবার আলাদা আলাদা করে ডাউনলোড করতে হয়।

আজ আমি মহান আল্লাহর রহমতে তিনটি খন্ডই একত্রে জিপ আকারে আপলোড করে দিলাম। আপনারা মাত্র একটি ক্লিকের মাধ্যমেই ডাউনলোড করে নিতে পারবেন ইনশাআল্লাহ।

খুতবাতুল আহকাম

লেখক: কুতবে দাওরান, মুজাদ্দিদে যামান, হাকীমুল উম্মত

হযরত মাওলানা আশরাফ আলী থানভী চিশতী রহ.

অনুবাদক:

মাওলানা মোহাম্মদ ইউনুস

 নিচে কিছু এই মূল্যবান কিতাবখানা থেকে কিছু অংশ লিখে দিলাম….. মহান আল্লাহ আমাদের হেদায়েত দান করুন। আমিন।

=============================================================

খুতবাতুল আহকাম: খুতবা-১ এর কিছু অংশ

(১) সর্ববিধ প্রশংসা সেই মহা সম্মানী মহান আল্লাহর জন্য ‍যিনি মানবজাতিকে সৃষ্টি করিয়া তাহাকে সম্মান দান করিয়াছেন এবং সেই ভাষা শিক্ষা দিয়াছেন যা সে জানিত না। (২) আমরা তাঁহারই পবিত্রতা বর্ণনা করি যাহার অনুগ্রহ মুখে বলিয়া বা কলমে লিখিয়া শেষ করা যায় না। (৩) আর আমরা সাক্ষ্য দিতেছি যে, আল্লাহ তায়ালা ব্যতীত কোন মাবুদ নাই। তিনি একক তাঁহার কোনও শরীক নাই। (৪) আমরা আরোও সাক্ষ্য দিতেছি যে, আমাদের সরদার ও নেতা হযরত মুহম্মদ ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম তাঁহারই বান্দা ও রাসূল, যাঁহাকে ব্যাপক ভাষা-জ্ঞান এবং মর্যাদাপূর্ণ হেকমৎ ও উন্নত চরিত্র দান করা হইয়াছে। আল্লাহ তাঁহার উপর, তাঁহার পরিবার বর্গ ও সাহাবীগণের উপর রহমত ও শান্তি বর্ষণ করুন যাহারা ছিলেন সরল পথের দিশারী তারকা সমতুল্য। (৫) অতঃপর এলমে শরীয়ত ও উহার বিধি নিষেধ এর জ্ঞান অর্জন করা ইসলামের গুরুত্ত্বপূর্ণ বিধান। (৬) এই কারণেই উম্মতগণকে সেই এলম শিক্ষা করা ও শিক্ষা প্রদানের নির্দেশ ও উৎসাহ দেওয়া হইয়াছে। (৭) কাজেই রাসূলুল্লাহ (দঃ) এরশাদ করিয়াছেনঃ তোমরা আমার পক্ষ হইতে যদি একটি বাণীও হয় জনসমাজের নিকট পৌছাইয়া দাও। (৮) রাসূলুল্লাহ (দঃ) আরোও বলেনঃ যে ব্যক্তি এলমে দ্বীন শিক্ষার জন্য পথ চলে আল্লাহ তায়ালা তাহার জন্য বেহশের পথ সহজ করিয়া দেন। (৯) হুযুর (দঃ) আরোও বলেনঃ আল্লাহ তায়ালা যাহার মঙ্গল কামনা করেন তাহাকে তিনি ধর্ম বিষয়ক জ্ঞান দান করেন। (১০) নবী করীম ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলিয়াছেনঃ নিশ্চই আলেমগণ নবীদের ওয়ারেস। আর বস্তুতঃ নবীগন (আঃ) ত্যাজ্য সম্পদ হিসাবে কখনও দীনার বা দেরহাম রাখিয়া যান না। তাঁহাদের পরিত্যাক্ত সম্পদ শুধু এলমে দ্বীন। সুতরাং যে ব্যক্তি এই এলেম অর্জন করে সে ত্যাজ্য সম্পত্তির এক বড় অংশ লাভ করে।

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!