নীতিমাল

বিসমিল্লাহীর রহমানির রহীম

আসসালামুআলাইকুম। মহান আল্লাহ রাব্বুল আলামিন এর অশেষ করুনায় www.banglaislamicbook.com এর যাত্রা শুরু হলো। বহুদিন ধরে আশা করছিলাম একটি ইসলামিক সাইট খুলব। অবশেষে এমন একটি সাইট খুলতে পেরে মহান আল্লাহ-তায়ালার কাছে শুকরিয়া জ্ঞাপন করছি। আলহামদুল্লিাহ।

বর্তমানে ইন্টারনেটে ঈমান নষ্ট হওয়ার বিভিন্ন উপাদান প্রচুর পরিমান পাওয়া গেলেও ঈমান মজবুত করার উপাদান নাই বলা যায় না তবে আছে বললেও ঠিক হবে না। কারণ ইন্টারনেটে খারাপের তুলনায় যে পরিমাণ ভালো আছে তা কতটুকু পর্যাপ্ত?

আমার মনে হয়, যদি ভালোর পরিমাণ থাকে ৫%, তাহলে খারাপের পরিমাণ আছে ৯৫%। সুতরাং বুঝতেই পারছেন, ইন্টারনেটে খারাপের তুলনায় ভ‍ালোর পরিমাণ কতটা সাফিসিয়েন্ট?

তবে একথা বলছি না যে বাংলা ইসলামিক বুক ডট কম ইন্টারনেটে ভালোর পরিমাণ আহামরি ভাবে বাড়িয়ে দিতে পারবে। তারপরও চেষ্টাতো করা যায়। যদি আমরা সকলে মিলে একসাথে চেস্টা করি তাহলে ইনশআল্লাহ  একদিন ইন্টারনেটে খারাপের চেয়ে ভালো কিছু অবশ্যই পাওয়া যাবে। আর এ উদ্দেশ্যকে সামনে নিয়েই মহান আল্লাহ-তালার সন্তুষ্টির লক্ষ্যে যাত্রা শুরু করেছে বাংলা ইসলামিক বুক ডট কম……

একটি ভালো কিছু করতে হলে অবশ্যই আমাদেরকে একটি সু-নির্দিস্ট নীতিমালা নিয়ে এগিয়ে যেতে হবে। তাই সাইটটি খুলেই প্রথমেই নীতিমালা প্রণয়ন করতে যাচ্ছি। আপনারাও নীতিমালা বা সাইট সম্পর্কে আপনার নিজস্ব মতামত আমাদের সাথে শেয়ার করতে পারেন। আমরা অবশ্যই আপনার মতামতকে প্রাধান্য দিব ইনশআল্লাহ।

বাংলা ইসলামিক বুক . কম এর নীতিমালা:

১. বাংলা ইসলামিক বুক.কম (BIB) তে প্রকাশিত সকল লেখা ইসলামিক সম্পর্কিত হতে হবে।

২. অনৈসলামিক কোন পোষ্ট করা যাবে না।

৩. ইসলামের সঠিক আকিদার সাথে সংর্ঘসক জাতীয় কোন লেখা বা মন্তব্য করা যাবে না।

৪. যেহেতু এটি একটি বই শেয়ারিং সংক্রান্ত সাইট তাই আমরা সর্বপ্রথম বলব “আপনি আপনার পোষ্টে একটি বাংলা ইসলামিক বই শেয়ার করুন”।

৫. আপনি আরবি বইও শেয়ার করতে পারেন।

৬. লেখারগুলোর প্রধান ভাষা হবে বাংলা। আপনি প্রয়োজনের তাগিদে যেমন কোন আয়াত বা হাদীসের ক্ষেত্রে আরবিও ব্যবহার করতে পারেন। তবে আরবির নিচে অবশ্যই বাংলা অনুবাদ দিয়ে দিতে হবে।

৭. অযথাই অন্য কোন ধর্মের কুৎসা রচনা করে লেখা প্রকাশ করা যাবে না। যদি অন্য ধর্মের সমালোচনা করতে চান তাহলে অবশ্যই তা গঠনমূলক হতে হবে ও রেফারেন্স উল্লেখ করে দিতে হবে।

৮. পবিত্র কুরআন ও হাদীসের প্রকাশের ক্ষেত্রে অবশ্যই আপনাকে রেফারেন্স দিতে হবে। রেফারেন্স ছাড়া কুরআন ও হাদীস প্রকাশ করা যাবেন না।

৯. আপনি নবীদের জীবনী বা বিভিন্ন ঘটনাবলী তথা হেকায়েতে সাহাবা সম্পর্কেও লেখতে পারেন।

১০. অন্যের লেখা নিজের নামে প্রকাশ না করারই ভালো। তবে যদি অন্য কোন সাইট থেকে লেখা কপি করে প্রকাশ করেন তাহলে অবশ্যই লেখার শেষে মূল লেখকের নাম দিয়ে দিতে হবে। এক্ষেত্রে পূর্বের লিংক সাইটে প্রকাশ না করলেও হবে।

১১. বাংলা ইসলামিক বুক ডটকমে অর্ধেক লেখা প্রকাশ করে, বাকি লেখা পড়ার জন্য অন্য সাইটের বা ব্লগের লিংক দেওয়া যাবে না।

১২. এই নীতিমালা যেকোন সময় পরিবর্তন-পরিবর্ধন বা সংশোধন করার অধিকার Bangla Islamic Boock . com রাখে।

১৩. এই নীতিমালা সকলকে মেনে চলতে হবে।

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!