মাওলানা ইলিয়াস রহ. ও তার দ্বীনীদাওয়াত

2,592 views | Author: | Date: Mar 31, 2015 | Time: 4:24 pm | Category: বাংলা ইসলামিক বই, স্যায়েইদ আবুল হাসান আলী নদভী রহ. | No Comment

দ্বীনী দাওয়াত বাংলা বই

বিসমিল্লাহীর রহমানির রাহীম

“মাওলানা ইলিয়াস শাহ রহমতুল্লাহ আলাইহি ও তার দ্বীনিদাওয়াত

নামক ইসলামিক কিতাবখানা শেয়ার করতে পেরে নিজেকে সৌভাগ্যবানদের মধ্যে একজন মনে করছি। আপনাদের সুবিধার্থে বইটির প্রথমের কিছু অংশ টাইপ করে দিলাম। ভালো লাগলে এই ইসলামিক বাংলা বইটির সম্পূর্ণ অংশ ডাউনলোড করতে ডাউনলোড লিংকে ক্লিক করতে পারেন।

ইসলাম এক ঐশী জীবনবিধান আর মুসলিম উম্মাহ হলো সে জীবন বিধানের ধারক, বাহক। কিন্তু দুঃখের বিষয় যে, মুসলিম জনসাধারণই শুধু নয় বরং ওলামা ও মাশায়েখগণ পর্যন্ত অবহেলা উদাসীনতায় এ মহাসত্য সম্পূর্ণ বিস্মৃত হয়ে পড়েছেন। ফলে মুসলমানরাও আজ পৃথিবীতে অপরাপর জনগোষ্ঠীর জাতিসত্তার সংজ্ঞা অনুসারে নিজেদেরকে নিছক একটি জাতিরূপে ধারণ করে থাকে। একদল তাদের জাতিসত্তার সৌধ নির্মাণ করছে ভৌগলিক সীমারেখার উপর। আর অন্যদল ভাষা, বর্ণ বা রক্ত বৈশিষ্ট্যর উপর। মুসলিম সমাজে যাদের কিছুটা বোধ ও বুদ্ধি আছে তারা খুব বেশী হলে এই মনে করেন যে, মুসলমানদের জাতিসত্তা অঞ্চল ও ভাষা ভিত্তিক নয় বরং এক ধর্ম ভিত্তিক। অথচ প্রকৃত সত্য তাদেরও চিন্তারেখার অনেক উর্ধে। আর তা এই যে, মুসলমান হলো পৃথিবীতে আল্লাহর পক্ষ হতে এক বিশেষ পয়গাম বহনকারী জাম’আত, যাদের একমাত্র জীবন-কর্তব্য হলো এ পয়গামকে রক্ষা করা এবং সার্বজনীন দাওয়াতের মাধ্যমে মানব সমাজে এর প্রসার ঘটানো। এ পয়গাম ও জীবন বিধান গ্রহণকারীরা ভাষা বর্ণ ও ভৌগলিকতার উর্ধে সুনির্দিষ্ট দায়িত্ব সম্পন্ন এবং এক বৃহৎ পরিবারভূক্ত। এ পরিবার বন্ধনই হলো তাদের জাতীয়তা এবং এখানেই মুসলিম জাতিসত্তার স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্য।

এ পরম সত্য অনুধাবনের পর মুসলিম উম্মাহর সর্বপ্রধান কর্তব্য হলো পূর্ণ জ্ঞান অর্জনপূর্বক এই আসমানী পয়গাম অনুসরণ করা তালীম ও দাওয়াতের মাধ্যমে এর প্রচার প্রসারে আত্ননিয়োগ করা এবং অনুসারীদের নিয়ে পূর্ণ দায়িত্বমূলক একটি সার্বজনীন ভ্রাতৃ-পরিবার গঠন করা। কিন্তু পরিতাপের বিষয় যে, মাত্র এক শতাব্দীর সময় ব্যবধানেই মুসলিম উম্মাহ তাদের এই জাতীয় দায়িত্ব বিলকুল ভূলে গিয়েছিল। আমাদের শাসকবর্গ দেশ জয় ও দেশ শাসনে তুষ্ট ছিলেন এবং রাজস্ব সম্পদের গা ভাসানো এবং বিলাস জৌলুস ভোগ করাকেই জীবনের সর্তকতা ভেবে বসে ছিলেন। আলিম ওলামা ও জ্ঞানসেবীগণ পঠন-পাঠন ও নিবিষ্ট অধ্যয়নেই পরিতৃপ্ত ছিলেন। দায়মুক্ত নির্ঝট জীবনই ছিল তাদের কাম্য। (সম্পূর্ণ বইটি পড়ার জন্য ডাউনলোড বাটনে ক্লিক করুন।)

==================================================================================

আল্লাহ, মুহাম্মদ স. quran বাংলা কুরআন bangla islamic book bangla book, islamic book bangla   Bangla Bukhari বাংলা বুখারী শরীফ bangla kitab বাংলা কিতাব bangla book, bangla মুন্তাখাব হাদীস book download  bangla book pdf boi

All kinds of bangla islamic book & bangla islamic Content free download

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!