শিশুর সুন্দর নাম বই ডাউনলোড অর্থসহ

135,589 views | Author: | Date: Apr 22, 2015 | Time: 1:28 pm | Category: বাংলা ইসলামিক বই, শিশুর সুন্দর নাম | 20 Comments

islamic baby names শিশুর সুন্দর নাম

শিশুর সুন্দর নাম বই ডাউনলোড অর্থসহ

বিসমিল্লাহীর রহমানির রাহীম – শিশুর সুন্দর নাম

প্রত্যেক মুসলিম পিতা-মাতারই একটি অন্যতম কর্তব্য হচ্ছে, শিশুর জন্মের পর পরই তার জন্য একটি ইসলামিক-সুন্দর একটি নাম রাখা। অনেকে অজ্ঞতার বশঃত মনে করেন শিশুর নামটি আরবি বা কুরআনের কোন শব্দের অনুকরণে হলেই বুঝি একটি ভালো নাম হয়ে যায়। কিন্তু এটি একটি ভূল ধারণা কারণ পবিত্র আল কুরআনে অনেক বড় বড় কাফেরদের নামও আছে তাই বলে কি কাফের দের নামই রাখা যাবে? আসলে তা না। মুসলিম শিশুদের সুন্দর নাম রাখতে হলে অবশ্যই আপনার নির্বাচন করা নামটির অর্থ আগে জানতে হবে। তাছাড়া যদি কোন নবী (আ.), খোলাফায়ে রাশেদনী,  কোন বড় মাপের সাহাবি বা কোন বুজুর্গানে দ্বীনের নামের অনুকরণে নাম রাখতে চান তাহলে অনেক ক্ষেত্রে উক্ত নামের অর্থ না জানলেও হবে।

সাধারণত শিশুর জম্মের পর পরই তার নাম রাখা বা তিন দিনের অথবা সাত দিনের মধ্যেই তার একটি শিশুর সুন্দর নাম রাখাই উত্তম। আল্লাহ-তায়ালার নিকট সবচেয়ে উত্তম নাম হচ্ছে ‘আব্দুল্লাহ’ যার অর্থ আল্লাহর বান্দা ও আব্দুর রহমান যার অর্থ ‘রহমানের বান্দা’।

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন –  إِنَّ أَحَبَّ أَسْمَائِكُمْ إِلَى اللَّهِ عَبْدُ اللَّهِ وَعَبْدُ الرَّحْمَنِ

অর্থ-“তোমাদের নামসমূহের মধ্যে আল্লাহর নিকট সবচেয়ে প্রিয় হচ্ছে- আব্দুল্লাহ (আল্লাহর বান্দা) ও আব্দুর রহমান (রহমানের বান্দা)।”   —– সহীহ মুসলিম।

তবে বুযুর্গানে দ্বীন বা নেককার ব্যক্তিবর্গের নামের অনুকরণেও নাম রাখা উত্তম। এক্ষেত্রে আমাদের দেখতে হবে, সর্বোত্তম উম্মত হচ্ছেন সাহাবা (রাযি) গণ। তাই এক্ষেত্রে তাদের নামের অনুকরণই আগে করা উচিত। এর পর হচ্ছেন তাবেঈন। এর পর তাবে-তাবেঈন। এর পর আলেমগণ। সাধারণত শিশুর পিতাই শিশুর সুন্দর নাম রাখার জন্য অগ্রাধিকার পেয়ে থাকেন।

শিশুর সুন্দর নাম সম্পর্কিত বই ডাউনলোড

নেট থেকে রাসূল স. এর যুগের বহুসংখ্যক সাহাবীদের নাম ও অর্থ নিয়ে একটি বই তৈরি করেছি। বইটিতে প্রায় দুই হাজারের মত অর্থসহকারে নাম আছে। আপনি যদি প্রয়োজন মনে করেন, তাহলে বইটি ডাউনলোড করে নিতে পারেন। ‘শিশুর নাম অর্থসহ’ সম্পর্কিত বাংলা বইটি ডাউনলোড করার জন্য ডাউনলোড লিংকে ক্লিক করুন। শিশুর নাম সংক্রান্ত এই বাংলা বইটি যদিও অনেক ছোট কিন্তু এর নাম গুলো খুবই তাৎপর্যপূর্ণ এবং অসাধারণ ইসলামিক নাম যা যেকোন মুসলিমকে অবশ্যই পছন্দ করতে হবে ইনশাআল্লাহ।

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

20 responses to “শিশুর সুন্দর নাম বই ডাউনলোড অর্থসহ”

  1. শিশুর সুন্দর নাম সম্পর্কিত এমন সুন্দর একটি bangla kitab শেয়ার করার জন্য আপনাকে ধন্যবাদ দিয়ে ছোট করতে চাই না। মহান আল্লাহ তায়ালা আপনাকে হেদায়েতের আলোতে আলোকিত করুন। আমিন। 🙂

  2. আবু বকর সিদ্দিক says:

    nice Islamic baby names book, thanks for share!

  3. আব্দুল মুত্তালিব says:

    আপনাকে অসংখ্য ধন্যবাদ। অনেক দিন ধরে এই ধরনের একটি সুন্দর ইসলামিক নামের পিডিএফ বই খুঁজতেছিলাম। আজ পেয়ে গেলাম, আলহামদুলিল্লাহ। শিশুর সুন্দর নাম বইটির ডাউনলোড লিংক শেয়ার করার জন্য আপনাকে আবারো আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি। আল্লাহ হাফেজ।

    • যাযাকাল্লাহ, আসলে এই ইসলামিক শিশুর নাম সম্পর্কিত বইটি এই সাইটে অনেক জনপ্রিয়তা পেয়েছে। আলহামদুলিল্লাহ। দোয়া করবেন যেন ভবিষ্যতে আপনাদের জন্য যেন আরোও ভালো কিছু ইসলামিক বাংলা বই শেয়ার করতে পারি।

  4. নুরনবী says:

    আমার ছেলে নাম রেজওয়ান চৌধুরী রিজভী রাখতে চাই এর অর্থ কি বলবেন

    • কমেন্ট করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আমি যতটুকু জানি, রেজওয়ান অর্থ হচ্ছে ‘সন্তোষ’। চৌধুরি হচ্ছে বংশগত নাম আর ‘রিজভী’ নামের অর্থ আমি জানি না।

  5. রিশাদুল ইসলাম says:

    আমার ছেলে নাম রিশাদুল ইসলাম, এর অর্থ কি বলবেন

    • “শিশুর সুন্দর নাম” নামক ইসলামিক বইটি ডাউনলোড করুন। ঐ বইটিতে অসংখ্য সুন্দর সুন্দর নাম ও তার অর্থ আছে। হয়তা আপনার ছেলের নামটির অর্থও পেয়ে যাবেন ইনশআল্লাহ।

  6. রিশাদুল ইসলাম says:

    রিশাদুল ইসলাম, এর অর্থ কি বলবেন

  7. রোকন says:

    বইটা ডাউনলোড করবো কিভাবে??

  8. REZA says:

    আমার ছেলের নাম “জওসীফ ইসলাম জীসান” রাখতে চাই, এই নামের ইসলামী অর্থ অনুগ্রহ করে জানাবেন কি?

  9. সৈয়দ আতাউল হক says:

    সৈয়দ আতাউল হক নামের অর্থ কি? বলতে পারবেন দয়া করে!

  10. সৈয়দ আতাউল says:

    আরাফাতুর রহমান নামের অর্থ কি? বলতে পারবেন দয়া করে!

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!