মুন্তাখাব হাদিস, অংশ-৪ একরামে মুসলিম bangla book pdf

4,073 views | Author: | Date: Feb 08, 2015 | Time: 1:09 pm | Category: দাওয়াত ও তাবলীগ | No Comment

Muntakhab hadith in bangla book pdf মুন্তাখাব হাদিস একরামে মুসলিম

বিসমিতায়ালা

মুন্তাখাব হাদিসের এই চতুর্থ অংশটি হচ্ছে একরামে মুসলিম বা মুসলমানের মর্যাদা সম্পর্কিত কুরআনের আয়াত ও সহীহ্ হাদিসের বাণী সমৃদ্ধ একটি অধ্যায়। তাবলীগ জামাতের শ্রেষ্ঠ আলেমদের মধ্যে  একরাম ই মুসলিম বা মুসলমান ভাইয়ের কদর করা কে একজন মুনিনের চতুর্থ সিফত বা গুণ হিসাবে আখ্যায়িত করেছেন। bangla book pdf

মুন্তাখাব হাদিস এর একরামে মুসলিম অংশের কিছু কুরআনের আয়াত ও হাদিস শরীফের বাণীঃ bangla book pdf

একরাম ই মুসলিম : মুসলমানের মর্যাদা

আল্লাহ তায়ালার বান্দাদের সাথে সম্পর্কিত আল্লাহ তায়ালার হুকুমসমূহকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তরীকার পাবন্দি সহকারে পুরা করা এবং উহাতে মুসলমানদের বিষেশ মর্যাদার প্রতি খেয়াল রাখা। bangla book pdf

কুরআনের আয়াত : Muntakhab Hadith

আল্লাহ তায়ালা বলেন, “নিশ্চই একজন মুমেন গোলাম একজন আযাদ মুশরেক পুরুষ হইতে অনেক উত্তম; যদিও মুশরেক পুরুষ তোমাদের নিকট কতই না ভালো মনে হয়।”         (সূরা বাকারা)

আল্লাহ তায়ালা বলেন, “যে ব্যক্তি মৃত ছিল অতপর আমি তাহাকে জীবিত করিয়াছি, যাহা লইয়া সে লোকদের মধ্যে চলাফেরা করে- সে কি ঐ ব্যক্তির মতো হইতে পারে যে বিভিন্ন অন্ধকারে নিমজ্জিত এবং এই অন্ধকার হইতে সে বাহির হইতে পারিবে না।। (অর্থাৎ মুসলমান কি কাফেরের সমান হইতে পারে?)           —- আনআম

সহীহ্ হাদিস এর কিছু বাণী : Muntakhab Hadith

হযরত আয়শা (রাযিঃ) বলেন, “আমাদিগকে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এই বিষয়ে হুকুম করিয়াছেন যে, আমারা যেন মানুষের সহিত তাহাদের মর্যাদার প্রতি লক্ষ রাখিয়া আচরণ করি।”           (মুকাদ্দিমা সহীহ্ মুসলিম)

হযরত ইবনে আব্বাস (রাযি:) বর্ণনা করেন যে, “রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কাবার দিকে লক্ষ করিয়া (শওক ও আনন্দের আতিশয্যে) এরশাদ করিয়াছেন, লা-ইলাহা ইল্লাল্লাহ, (হে কাবা!) তুমি কতই না পবিত্র, তোমার খোশবূ কতই না উত্তম এবং তুমি কতই না মর্যাদার যোগ্য; (কিন্তু) মুমিনের মর্যাদা ও সম্মান তোমার চাইতেও বেশী। আল্লাহ তায়ালা তোমাকে মর্যাদার যোগ্য বানাইছেন। আর (এই মর্যাদার কারণেই) এই বিষয়ও হারাম করিয়া দিয়াছেন যে, আমরা কোন মুমিনের ব্যাপারে সামান্যতম ও খারাপ ধারণা করি।   (তারবানী, মাজমায়ে যাওয়ায়েদ)

হযরত যাবের ইবনে আবদুল্লাহ (রাযি:) বর্ণনা করেন যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এরশাদ করিয়াছেন, মুসলমান দরিদ্রগণ মুসলমান ধনীদের চল্লিশ বৎসর পূর্বে জান্নাতে প্রবেশ করিবে।”                                 (তিরমিজী)

================================================================================

এই রকমের অসংখ্য সহীহ্ সুন্দর ও শিক্ষণীয় হাদীস পাবেন মুন্তাখাব হাদিসের এই অধ্যায়টিতে। bangla book pdf

#ভাই আমিওতো আপনার মতই রক্তে মাংসে গড়া একজন মানুষ। তাই আমার কি ভূল-ত্রূটি হতে পারে না? যেহেতু কুরআন ও হদীসের বিষয়াদি নিয়ে লেখা লেখি করছি তাই সকলের কাছে অনুরোধ- “কোন ভূল-ত্রূটি থাকলে, তা অবশ্যই কমেন্ট করে বা যোগাযোগের মাধ্যমে জানালে কৃতার্থ হবো।”

ধন্যবাদ সকলকে। আল্লাহ হাফেজ।

bangla book pdf bangla boi বাংলা বই  bangla islamic book bangla book islamic book bangla quran Bangla Bukhari bangla kitab বাংলা বুখারী শরীফ bangla book বাংলা কিতাব bangla book download মুন্তাখাব হাদীস বাংলা কুরআন

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!