কুরআন শিক্ষা পদ্ধতির বই download

11,954 views | Author: | Date: Feb 18, 2015 | Time: 6:44 pm | Category: আল-কুরআন, বাংলা ইসলামিক বই | No Comment

পবিত্র কুরআন শিক্ষা পদ্ধতি

কুরআন শিক্ষা পদ্ধতি

বিসমিল্লাহীর রহমানির রাহীম

কুরআন শিক্ষা পদ্ধতি সম্পর্কিত একটি বই শেয়ার করতে যাচ্ছি। বইটির মাধ্যমে লেখক পবিত্র কুরআন শিক্ষার পদ্ধতিকে সহজরূপে তুলে ধরতে চেষ্ট করেছেন। চলুন বইটির ভূমিকায় কি আছে দেখা যাক।

পবিত্র কুরআন শিক্ষা পদ্ধতি

মহাগ্রন্থ আল কুরআন আল্লাহ তায়ালার পক্ষ থেকে বান্দার জন্য এক মহা নেয়ামত। ইহা সকলের জন্য শিক্ষা করা ফরয। আল্লাহ তায়ালার নিজস্ব বাণীই হল এই আলকুরআন। জ্ঞান-বিজ্ঞানের আধার ও বিশাল ভান্ডার জিবরাঈল আ. এর মাধ্যমে দীর্ঘ বাইশ বছর নয় মাস বাইশ দিনে মক্কা ও মদীনাতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর উপর ইহা  অবতীর্ণ হয়।

আরবী ভাষায় অবতীর্ণ এই আলকুরআন তিলাওয়াত কিছুটা কঠিন হলেও সঠিক ও শুদ্ধ করে তিলাওয়াতের জন্য রয়েছে নিয়মাবলী। ইহার ভুল তিলাওয়াত অপরাধ ও পাপের কাজ।

মহানবী সা.  বলেছেন, এমন অনেক তিলাওয়াতকারী আছে যে কুরআন তিলাওয়াত করে আর কুরআন তার উপর লানত করে। আলহাদীস

মহানবী সা. অন্যত্র বলেছেন, যে ব্যক্তি কুরআন শরীফ শুদ্ধভাবে তিলাওয়াত করে আল্লাহ তাকে প্রতি হরফে দশটি করে নেকী দান করেন। আলহাদীস

হাদিসে আরোও বর্ণিত আছে, কুরআন তিলাওয়াতকারীর পিতা-মাতার মাথায় কিয়ামতের দিন নূরের টুপি পড়িয়ে দিবেন।

কুরআন শরীফ ভূল পড়লে অর্থের পরিবর্তন হয়, এমন কি নামাযও নষ্ট হয়ে যায়। সঠিকভাবে শুদ্ধ করে কুরআন শিক্ষার জন্য প্রণীত হয়েছে বিভিন্ন প্রকার কিতাবপত্র। এক্ষেত্রে আমার প্রচেষ্টায় এ গবেষণামূলক পুস্তকটি দ্বারা পবিত্র কুরআন শিক্ষার জন্য যদি কেহ উপকৃত হয়, তবে আমার শ্রম স্বার্থক হবে।

এ বইটি সকল মহলের জন্য তথা শিক্ষিত, অর্ধশিক্ষিত বা যারা কিছু পড়তে জানে, তাদের সকলের ক্ষেত্রে স্বল্প সময়ে দ্রুত শিক্ষার উপযোগী করে তৈরি করা হয়েছে। ছোট বাচ্চাদের শিক্ষক বই এর নির্দেশিকা অনুসারে পড়াবে আর শিক্ষিতরা নিজেরা নির্দেশিকা দেখে দেখে পড়বে। বইটির সবকের অংশগুলো বুঝে বুঝে পড়লে দ্রুত ফায়দা পাওয়া যাবে। অনেক জায়গায় সহজবোধ্য করার জন্য চিত্র দেয়া হয়েছে।

উল্লেখ্য আমি সুলতানিয়া পদ্ধতিতে ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে মৌখিকভাবে কুরআন শিক্ষা দিতাম। অনেকের অনুরোধে, আগ্রহে ও উৎসাহে ইহা গ্রন্থাকারে প্রকাশের সিদ্ধান্ত নিলাম। তাতে বন্ধুবর আবুল কালাম আজাদ, মেজর (অবঃ) হারুন-অর-রশিদ বিশেষভাবে সাহায্য করেছেন। বিশেষ করে মাওলানা আবদুল জব্বার (মহাসচিব, বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষাবোর্ড).

মিডিয়াফায়ার ডাউনলোড লিংক ।

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!