জীবনের শ্রেষ্ঠ সম্পদ

4,315 views | Author: | Date: Jan 20, 2016 | Time: 1:11 pm | Category: বাংলা ইসলামিক বই, মুফতী মুহাম্মাদ তাকী উসমানী | No Comment

জীবনের শ্রেষ্ট সম্পদ বাংলা ইসলামী বই

এই ইসলামিক বাংলা কিতাবটিতে সময়ের মূল্য, জীবনের গুরুত্ত্ব, মুসলিম মনীষীদের জ্ঞান-সাধনা উচ্চ মনোবৃত্তি, শিক্ষাজীবনে একাগ্রতা, সমায়ানূবর্তিতা ইত্যাদি বিষয় আকর্ষণীয় ও হৃদয় গ্রাহী আকারে উপস্থাপন করা হয়েছে।

বইয়ের নামঃ জীবনের শ্রেষ্ঠ সম্পদ

মূলঃ

শাইখুল ইসলাম মুফতী মুহাম্মাদ তাকী উসমানী।

অনুবাদঃ

মাওলানা মুহাম্মাদ ওমর ফারুক

জামিয়া মাজাহেরুল উলূম, বোর্ডবাজার, গাজীপুর।

‘জীবনের শ্রেষ্ঠ সম্পদ’ নামক বাংলা ইসলামিক বইটির কিছু অংশ এই পোষ্টে টাইপ করে দেয়া হ’লঃ

+++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++++

মানুষের প্রতি দুটি অমূল্য নেয়ামত

হযরত আব্দুল্লাহ ইবনে আব্বাস রা. থেকে বর্ণিত, রাসূল (সঃ) ইরশাদ করেন, আল্লাহ তায়ালার পক্ষ থেকে দেয়া এমন দুটি নেয়ামত আছে, যার প্রতি অধিকাংশ মানুষই উদাসীনতার পরিচয় দিয়ে থাকে। তার একটি হল ‘সুস্থতা’ আর অপরটি ‘অবসর বা কর্ম শূণ্যতা’। আল্লাহ প্রদত্ত এ দু’টি নেয়ামত এমন যে, যখনই এর কোনটি বা উভয়টিই কারো হাতের নাগালে আসে তখনই সে শয়তান বা কু প্রবৃত্তির গ্রাসী থাবার শিকার হয়ে ভাবতে থাকে যে, এ নেয়ামতটি তার কাছে আজীবন থাকবে। যেমনঃ যখন কেউ শারিরীকভাবে সুস্থ থাকে যে, তখন সে একটি বারের জন্যও এ কথা ভাবে না বা ভাবার চেষ্টও করে না যে, হয়তো এক মূহুর্ত পরেই সে অসুস্থ হয়ে পরতে পারে। এমনি ভাবে যখন কারো কোন অবসর সময় আসে তখন সে ভাবতেও পারে না যে, হয়ত ক্ষণিক পরই তাকে ব্যস্ততা এভবে আষ্টেপৃষ্ঠে ঘিরে ধরবে যে, সে ক্ষুৎপিপাসায় কাতর হয়ে পড়বে অথচ পানাহারেরও ফুসরত পাবে না।

অবসরের ব্যাপারে মানুষের সিকিভাগের কম হলেও চেতনা আছে। কিন্তু সুস্থতার মূল্যায়নের প্রতি উদাসীনতার হার একেবারে একশ ভাগের একশ ভাগ বললেও মনে হয় অত্যুক্তি হবে না। অথচ কারো কি এটা জানা আছে যে, সে কত দিন সুস্থ থাকবে? কখন অসুস্থ হয়ে পড়বে? এবং কি ধরণের বিপদের সম্মুখীন হবে? কত সুস্থ-সবল যুবক  হঠাৎ এমন জটিল অসুস্থতার জালে আবদ্ধ হয়ে পড়ছে যে, আর চলা-ফেরা করার শক্তিটুকুও পাচ্ছে না।

তাই যখনি আল্লাহ তায়ালা সুস্থতা বা অবসর দান করেন তখনি প্রতারিত না হয়ে টাল বাহানা নীতি পরিহার করে মূল্যবান সময় কাজে লাগানো উচিৎ। ভাল কাজ, নেক আমল, আত্মশুদ্ধি, আল্লাহর প্রতি মনোনিবেশ এবং আখেরাতের চিন্তভাবনা করার এটাই মোক্ষম সুযোগ।

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!