সুন্দর নাম ৩১৩ জন বদরি সাহাবী

13,353 views | Author: | Date: Jul 07, 2015 | Time: 12:02 pm | Category: ফ্রি ডাউনলোড, শিশুর সুন্দর নাম | 1 Comment

সুন্দর নাম ৩১৩জন বদরি সাহাবী রা.

বিসমিল্লাহীর রহমানির রাহীম

সুন্দর নাম ৩১৩ জন বদরি সাহাবী রা. গণের নাম

সুন্দর নাম রাখতে সকলেই চায়। শিশুর জন্মের সাত দিনের মধ্যেই তার একটি সুন্দর নাম রাখা উচিত। শিশুর নাম রাখার ক্ষেত্রে পিতাই সর্বোচ্চ অগ্রাধিকার প্রাপ্ত। মহান আল্লাহ তায়ালা তার কালামে পাক কুরআন শরীফে ঘোষণা করেছেন, দুইটি নাম হচ্ছে সবচেয়ে আল্লাহর কাছে সবচেয়ে প্রিয় যথাঃ ১। “আব্দুল্লাহ” যার অর্থ “আল্লাহর গোলাম” এবং

২। “আব্দুর রহমান” যার অর্থ “আল্লাহর গোলাম।”

এছাড়াও আপনি আরোও ভালো নাম রাখাতে পারেন যেমন নবীয়ে করিম স. এর প্রিয় সাহাবীগণ নাম ও ইসলামের বড় বড় মনীষীদের নাম। কিন্তু আমি আজকে সাহাবি রা. গণের নাম শেয়ার করবো ইনশআল্লাহ। আপনি ইচ্ছা করলে নবীয়ে করিম স. এর সাহাবী রা. গণের নাম ও আপনার প্রিয় সন্তানটির নাম হিসাবে বাছাই করতে পারেন।

{ বদরের যুদ্ধে অংশগ্রহণকারী ৩১৩ জন সাহাবী রা. গণের সুন্দর নাম বই ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

এছাড়াও ছেলে ও মেয়েদের আরোও কিছু সুন্দর নাম বই ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করতে পারেন।}

================================================

 বদরের যুদ্ধে অংশগ্রহণকারী ৩১৩ জন সাহাবী রা. গণের নাম /

সুন্দর নাম ও বদরের যুদ্ধের সংক্ষিপ্ত ইতিহাস

ইসলামের ইতিহাসে বদরের যুদ্ধ হচ্ছে মুসলামানদের এক ঐতিহাসিক বিজয় সূচিত গুরুত্বপূর্ণ জিহাদ। মহানবী স. এর নব্যুয়াত প্রাপ্তির পর মুসলমাদের প্রথম জিহাদ এটি। দ্বিতীয় হিজরীর ১৭ই রমযানে এই জিহাদটি সংগঠিত হয়েছিল মক্কার কুরাইশ ও মদিনার মুসলমানদের (মুজাহির+আনসার) সাথে। এই যুদ্ধে মুসলিম সেনানায়কবৃন্দ ছিলেন স্বংয় মুহাম্মদ স. আর তার সাথে ছিলেন হযরত হামযা ইবনে আবদুল মুত্তালিব এবং হযরত আলী রা.। প্রতিপক্ষ সেনাপতি ছিল কুরাইশ দলপতি আবু জাহেল ও আবু সুফিয়ান।

ঐতিহাসিক এই যুদ্ধে মুসলিমগণ বিজয় লাভ করেন 🙂 (আলহামদুলিল্লাহ) তবে মুসলিমদের মধ্যে ১৩জন সাহাবী শাহাদাত বরণ করেন। প্রতিপক্ষ কুরাইশদের মধ্যে ৭০ জন নিহত এবং ৭০ জন মুসলিম বাহিনী কর্তৃক আটক হয়।

তবে সবচেয়ে বড় কথা হলো বদরের যুদ্ধে মাত্র ৩১৩ জন মুসলিম অংশগ্রহণ করেন আর প্রতিপক্ষ কুরাইশদের ছিল ১০০০ সৈনিকের বিশাল বাহিনী। এতদসত্বেও মুসলিম সাহাবী রা. গণ যুদ্ধে বীরত্বের সাথে বিজয় ছিনিয়ে আনেন!

যাক অনেক কথা বলে ফেললাম। আসল কথায় আসি…….

আমার কথা ছিল বদরের যুদ্ধে অংশগ্রহণকরা ৩১৩জন সাহাবী রা. গণের সুন্দর নাম গুলো প্রকাশ করবো। ভাবলাম পিডিএফ আকারে প্রকাশ করলেই মনে হয় সকলের জন্য সুবিধা হবে। তাই সাহাবী রা. গণের নাম গুলো পিডিএফ আকারে প্রকাশ করলাম। সুন্দর নাম.pdf ফাইলটির ওজন হচ্ছে মাত্র 350কেবির মত। আপনি ইচ্ছা করলে এখই ডাউনলোড করে রাখতে পারেন।

 বদরের যুদ্ধে অংশগ্রহণকারী ৩১৩ জন সাহাবী রা. গণের সুন্দর নাম বই ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করুন।

এছাড়াও ছেলে ও মেয়েদের আরোও কিছু সুন্দর নাম বই ডাউনলোড করার জন্য এখানে ক্লিক করতে পারেন।

আজ এই পর্যন্তই। বই ডাউনলোডের ক্ষেত্রে কোন সমস্যা হলে অবশ্যই কমেন্ট করে বলবেন। আল্লাহ হাফেজ।

 

বাংলা ইসলামিক বুক

আসসালামুআলাইকুম। আমি একজন অতি নগন্য সাধারণ মুসলিম হিসেবে নিজেকে পরিচয় দিতেই পছন্দ করি। একটি সু-বিশাল লাইব্রেরীতে এসিস্ট্যান্ট লাইব্ররিয়ান হিসাবে কর্মরত আছি। তাছাড়া ব্লগিং আমার কাছে খুবই পছন্দনীয় একটি বিষয়। তাই চেষ্টা করছি- “আমার ব্লগিং জ্ঞান ও দক্ষতা দিয়ে যদি বিন্দু পরিমাণও দ্বীনের দাওয়াতের খেদমত করতে পারি, তাও নিজের জীবনকে ধন্য মনে করবো।”

More Posts - Website

Follow Me:
Facebook

One response to “সুন্দর নাম ৩১৩ জন বদরি সাহাবী”

  1. Gias Masud says:

    এ্যাডমিনকে ধন্যবাদ। বর্তমান সমাজে তথাকথিত ডিজিটাল নামের বাহারে ধর্মীয় ও অর্থপূর্ণ নাম বিলিন হওয়ার পথে। বস্তুর নাম ও অমুসলিম নাম রেখে প্রগতিবাদী সাঁজতে এক ধরনের প্রতিযোগিতা শুরু হয়েছে। তবুও এর মধ্যে আশার আলো দেখি যখন ‘বাংলাইসলামিকবুক’ কর্তৃপক্ষ ও আরো কিছু আলোর পথের দিশারী ইসলামী অর্থবোধক নাম ও সাহাবীদের নামে সন্তান-সন্ততীর নাম রাখতে উৎসাহিত করার প্রয়াস চালিয়ে যাচ্ছেন তা সত্যিই প্রশংসার যোগ্য।

Leave a Reply

Show Buttons
Hide Buttons
অনুগ্রহ করে অপেক্ষা করুন.......

ইসলামিক কমিউনিটিতে যোগ দিন

আপনার নাম ও ই-মেইলের মাধ্যমে এই ইসলামিক কমিউনিটিতে যোগদিন। নতুন বই/লেখা প্রকাশিত হওয়ার সঙ্গে সঙ্গেই ইমেইলে আপনাকে জানানো হবে ইনশাআল্লাহ।
error: Content is protected !!